শিক্ষা ব্যবস্থা উন্নতির জন্য শিক্ষার বিভিন্ন সরকারি সংস্থাগুলির মধ্যে SCERT অন্যতম। অর্থাৎ শিক্ষা ব্যবস্থার সামগ্রীক উন্নতিকল্পে SCERT এর কার্যাবলী (Functions of SCERT) গুলি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
SCERT এর গঠন
বিদ্যালয় শিক্ষার গুণগত মানোন্নয়নের ও উৎকর্ষ সাধনের জন্য পশ্চিমবঙ্গ সরকার ১৯৮০ সালে রাজ্য শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পর্ষদ নামে একটি সংস্থা গঠন করেন।
SCERT এর পুরো নাম হল – State Council of Educational Research and Training বা স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ এন্ড ট্রেনিং। অর্থাৎ রাজ্য শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পর্ষদ।
এই সংস্থাটিকে স্নাতকোত্তর প্রতিষ্ঠানের মর্যাদা দেওয়া হয়েছে। যদিও এটি স্বশাসিত সংস্থা নয় তবুও এই সংস্থাটির মাধ্যমে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চতর মাধ্যমিক শিক্ষার সার্বিক উন্নয়নসহ শিক্ষক শিক্ষণের মানোন্নয়ন করা হয়ে থাকে।
একনজরে | SCERT |
পুরো নাম | State Council of Educational Research and Training. অর্থাৎ রাজ্য শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পর্ষদ। |
গঠনের সাল | 1980 সালে পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক গঠিত। [Vide G.O. No. 7:2-edn(CS) Dated – 21/05/1980] |
সংস্থার ধরন | স্বশাসিত নয় |
উদ্দেশ্য | i) শিক্ষার সামগ্রিক উন্নয়ন, ii) গবেষণার সংগঠনের উন্নতি বিধান, iii) শিক্ষক শিক্ষণ ব্যবস্থার উন্নতি সাধন প্রভৃতি। |
SCERT এর কার্যাবলী | Functions of SCERT
শিক্ষার বিভিন্ন দিকে বিশেষ করে শিক্ষার মান উন্নয়নের ক্ষেত্রে SCERT এর কার্যাবলী বহুমুখী। শিক্ষার গুণগত মানোন্নয়নে SCERT এর কার্যাবলী যে সমস্ত দিক থেকে পরিলক্ষিত হয়, সেগুলি হল নিম্নলিখিত –
i) রাজ্যের জন্য শিক্ষানীতি নির্ধারণ করা ও সেগুলি বাস্তবায়ন করার মধ্য দিয়ে শিক্ষার গুণগত মান বজায় রাখা SCERT এর গুরুত্বপূর্ণ কাজ।
ii) SCERT প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত শিক্ষক শিক্ষণ প্রতিষ্ঠানগুলি নিয়মিত পরিদর্শন করেন। এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলির শিক্ষার পরিকাঠামো উন্নতি সাধন হয়ে থাকে।
iii) এটি বিভিন্ন শিক্ষক শিক্ষণ প্রতিষ্ঠান ও DIET গুলির মধ্যে সমন্বয় সাধন করে। এর ফলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান ধারাবাহিকভাবে এগিয়ে যেতে পারে।
iv) পশ্চিমবঙ্গ রাজ্যের বিদ্যালয় স্তরে শিক্ষার উন্নয়নের জন্য বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপযোগী পাঠক্রম এবং পাঠ্যপুস্তক রচনা করে থাকেন।
তাছাড়া প্রাথমিক থেকে উচ্চতর মাধ্যমিক পর্যন্ত শিক্ষক শিক্ষণ ও শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবহারের উপযোগী পাঠক্রম, শিক্ষা সহায়ক উপকরণ বা পাঠদানের উপকরণ, পাঠ্যপুস্তক প্রকৃতি নির্ধারণ করে থাকেন।
v) নির্ধারিত পাঠক্রমকে কিভাবে কার্যকরভাবে ব্যবহার ও শিক্ষার্থীদের মধ্যে সঞ্চালন করা যায় সেই ব্যাপারে SCERT গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে থাকেন।
vi) রাজ্যের বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকাদের পেশাগত দক্ষতার উন্নতির জন্য ধারাবাহিকভাবে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করেন। অর্থাৎ প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্যন্ত শিক্ষার সকল পর্যায়ে কর্মরত বা ইন-সার্ভিস শিক্ষক শিক্ষিকাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা।
তাছাড়া NCERT দ্বারা নির্ধারিত জাতীয় শিক্ষাগত উন্নতির দিকে সামঞ্জস্য রেখে এটি বিভিন্ন শিক্ষানীতি নির্ধারণ ও বাস্তবায়ন করে থাকেন।
vii) SCERT শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ের গবেষণা কার্য পরিচালনা এবং শিক্ষক শিক্ষণ প্রতিষ্ঠানগুলির সঙ্গে যুক্ত শিক্ষক-শিক্ষিকাদের গবেষণা কার্যে উৎসাহিত করেন।
viii) SCERT ‘প্রত্যয়’ নামে একটি গবেষণাধর্মী পত্রিকা নিয়মিত প্রকাশ করেন। যার মাধ্যমে শিক্ষার গুণগতমান বজায় থাকে।
ix) SCERT বিভিন্ন সেমিনার, ওয়াকসপ এর মাধ্যমে শিক্ষক-শিক্ষিকতার সঙ্গে যুক্ত ব্যক্তিদের শ্রেণী শিক্ষার নতুন নতুন কৌশল আয়ত্ত করতে শেখায়।
x) SCERT শিক্ষক-শিক্ষিকাদের জন্য অরিয়েন্টেশন কোর্সের ব্যবস্থা করে থাকে।
xi) SCERT এর কার্যাবলী হলো রাজ্যের শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলির সম্প্রসারণ এবং প্রতিষ্ঠানগুলির মধ্যে কাজের সমন্বয় সাধন করা।
xii) প্রাক প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার স্তরে বিভিন্ন শিক্ষার সমস্যা সমাধান করা এবং শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়ে অধ্যয়ন ও তদন্ত করা SCERT অন্যতম কাজ।
উপসংহার
সর্বোপরি বলা যায়, শিক্ষা সামগ্রিক গুণগত মান উন্নয়ন, শিক্ষক শিক্ষণ ব্যবস্থা, শিক্ষকদের গবেষণাকার্যে উৎসাহিতকরন, পাঠ্যপুস্তক রচনা প্রভৃতি দিক থেকে SCERT বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
তথ্যসূত্র (Sources)
- Aggarwal, J. C., Theory and Principles of Education. 13th Ed. Vikas Publishing House Pvt. Ltd.
- Nayak, B.K, Text Book of Foundation of Education. Cuttack, Odisha: KitabMhal
- Ravi, S. Samuel, A Comprehensive Study of Education, Fourth Printing-May 2016, Delhi – 110092, ISBN – 978-81-203-4182-1,
- Internet sources
প্রশ্ন – SCERT কত সালে প্রতিষ্ঠিত হয়?
উত্তর – SCERT বা রাজ্য শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পর্ষদ ১৯৮০ সালে পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত হয়।
প্রশ্ন – SCERT এর কাজ কি?
উত্তর – SCERT এর কাজ হল শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য শিক্ষক শিক্ষার ব্যবস্থা করা, পাঠ্যপুস্তক রচনা, পাঠক্রম নির্ধারণ এবং শিক্ষক-শিক্ষিকাদের গবেষণায় উৎসাহিত করন প্রভৃতি।
প্রশ্ন – এস সি ই আর টি কবে চালু হয়?
উত্তর – পশ্চিমবঙ্গে স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ এন্ড ট্রেনিং ১৯৮০ সাল থেকে চালু হয়।
আরোও পোস্ট পড়ুন
- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন | UGC এর গঠন ও কার্যাবলী | University Grants Commission
- NCTE এর কার্যাবলী আলোচনা করো | 10 Functions of NCTE
- DIET এর কার্যাবলী আলোচনা করো | 10 Functions of DIET
- SCERT এর কার্যাবলী আলোচনা করো | 10 Functions of SCERT
- NCERT গঠন ও কার্যাবলী আলোচনা | Structure and Functions of NCERT
- শিক্ষার সংজ্ঞা দাও | শিক্ষা কাকে বলে | 16 Definition of Education