NCTE এর কার্যাবলী আলোচনা করো | 10 Functions of NCTE

স্বাধীনতার পর ভারতের শিক্ষক-শিক্ষণের মানোন্নয়নের জন্য ও কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্রীয় সরকার এনসিটিই গঠন করেন। তাই সারাদেশে শিক্ষক শিক্ষার মান উন্নয়নে NCTE এর কার্যাবলী (Functions of NCTE) অত্যন্ত গুরুত্বপূর্ণ।

NCTE এর গঠন

স্বাধীন ভারতের শিক্ষা বিস্তারের ক্ষেত্রে শিক্ষার গুণগত মান যাতে বজায় থাকে সেই জন্য কেন্দ্রীয় সরকার দ্বারা 1993 সালে পার্লামেন্টের আইন অনুযায়ী (No. 73 of 1993) এন সি টি ই (NCTE) নামে একটি সংস্থা গঠন করা হয়। পরবর্তীকালে এটি স্বশাসিত সংস্থা হিসেবে পরিগণিত হয়।

NCTE এর পুরো নাম হল – National Council for Teacher Education (ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন) বা জাতীয় শিক্ষক শিক্ষা পরিষদ।

একনজরেNCTE
পুরো নামNational Council for Teacher Education (ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন)
বা জাতীয় শিক্ষক শিক্ষা পরিষদ।
গঠনের সাল ১৯৯৩ সাল
উদ্দেশ্য i) দেশের শিক্ষক শিক্ষণ প্রতিষ্ঠানগুলির সার্বিক উন্নয়ন,
ii) সারাদেশে শিক্ষক শিক্ষণ প্রতিষ্ঠান শিক্ষার গুণগত মান বজায়,
iii) চাকরি পূর্ব শিক্ষক শিক্ষণের সময় হবু শিক্ষকদের বিদ্যালয় শিক্ষকতার সুযোগ সৃষ্টি।

NCTE এর কার্যাবলী | Functions of NCTE

NCTE এর কার্যাবলী এর মধ্যে অন্যতম হল শিক্ষক শিক্ষণের গুণগত মান নির্দিষ্ট করা ও তা রক্ষার জন্য যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করার প্রয়োজন তা গ্রহণ করা। প্রধানত সারা দেশে বা ভারতবর্ষের শিক্ষক শিক্ষণ ব্যবস্থার গুণগত মানোন্নয়নের জন্য এনসিটিই (NCTE) এর কাজ গুলি হল নিম্নরূপ –

1. সমীক্ষা করা

শিক্ষক শিক্ষার বিভিন্ন দিক সম্পর্কে সার্ভে বা সমীক্ষা করার মাধ্যমে ও তার ফলগুলি প্রকাশ করা NCTE এর কার্যাবলী মধ্যে অন্যতম। এর ফলে শিক্ষক শিক্ষণ সংক্রান্ত বাস্তব চিত্রটি ফুটে ওঠে এবং পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার সুবিধা হয়।

2. অনুমোদন প্রদান ও প্রত্যাহার

শিক্ষক শিক্ষণ পাঠক্রম পরিচালনকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে NCTE এর অনুমোদন নেওয়া ও শিক্ষক শিক্ষার গুণগতমান বজায় রাখা বাধ্যতামূলক। যদি কোনো শিক্ষক শিক্ষণ শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত শর্ত পালন না করে তবে সেই শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করার ক্ষমতা পর্ষদের রয়েছে।

প্রতিবছর এই শর্ত লঙ্ঘনের কারণে সারা দেশে বিভিন্ন প্রতিষ্ঠান NCTE এর অনুমোদন পায় না, এর উদাহরণ অনেক রয়েছে

3. সমন্বয় সাধন

শিক্ষক শিক্ষণ এর ক্ষেত্রে ও তার মানোন্নয়নের ক্ষেত্রে বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকারের মধ্যে সমন্বয় সাধন করা ও কলেজগুলি বা শিক্ষা প্রতিষ্ঠানগুলি পরিচালনা করা NCTE এর অন্যতম কার্যাবলী।

4. পরিকল্পনা ও কর্মসূচি প্রস্তুত

শিক্ষক শিক্ষণ পাঠক্রম পরিকল্পনা বা শিক্ষক শিক্ষণের মানোন্নয়নের জন্য পরিকল্পনা এবং কর্মসূচি প্রস্তুত করা NCTE এর কার্যাবলী গুলির মধ্যে অন্যতম।

5. ন্যূনতম শর্ত নির্ধারণ

শিক্ষক শিক্ষণের বিভিন্ন কোর্সের (যেমন – B.ed বা D.Eled) ন্যূনতম নর্ম বা শর্ত নির্ধারণের ক্ষেত্রে এনসিটিই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর মধ্যে অন্যতম হল –

i) ভর্তির ন্যূনতম যোগ্যতা স্থির করন,

ii) শিক্ষার্থীর কোর্সের মেয়াদের পদ্ধতি নির্ধারণ,

iii) পাঠক্রম প্রণয়ন করা,

iv) শিক্ষকদের ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করা,

v) শিক্ষা প্রতিষ্ঠানের রূপরেখা স্থির করা প্রভৃতি।

উপসংহার

সর্বোপরি বলা যায়, সারা ভারতবর্ষে শিক্ষক শিক্ষার গুণগত মানোন্নয়ন সহ শিক্ষক শিক্ষার প্রতিষ্ঠানগুলির অনুমোদন প্রদান ও প্রত্যাহারের ক্ষেত্রে NCTE এর কার্যাবলী অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তথ্যসূত্র (Sources)

  • Aggarwal, J. C., Theory and Principles of Education. 13th Ed. Vikas Publishing House Pvt. Ltd.
  • Nayak, B.K, Text Book of Foundation of Education. Cuttack, Odisha: KitabMhal
  • Ravi, S. Samuel, A Comprehensive Study of Education, Fourth Printing-May 2016, Delhi – 110092, ISBN – 978-81-203-4182-1,
  • Internet sources

প্রশ্ন – জাতীয় শিক্ষা পরিষদ কবে ও কি উদ্দেশ্যে গঠিত হয়

উত্তর – জাতীয় শিক্ষা পরিষদ কেন্দ্রীয় সরকার কর্তৃক পার্লামেন্টের আইন অনুযায়ী 1993 সালে শিক্ষক শিক্ষার গুণগত মানোন্নয়নের উদ্দেশ্যে গঠন করা হয়।

প্রশ্ন – এনসিটিই কবে গঠিত হয়?

উত্তর – এনসিটিই ১৯৯৩ সালে শিক্ষক শিক্ষার মানোন্নয়নের জন্য গঠন করা হয়।

প্রশ্ন – NCTE এর পুরো নাম কি?

উত্তর – NCTE এর পুরো নাম হল – National Council for Teacher Education (ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন) বা জাতীয় শিক্ষক শিক্ষা পরিষদ।

আরোও পোস্ট পড়ুন

Leave a Comment