মানবজীবনে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ শিক্ষার মাধ্যমে ব্যক্তির সর্বাঙ্গীন বিকাশ সাধিত হয়। শিক্ষাকে বিশ্লেষণ করলে শিক্ষার সংজ্ঞা (Definition of Education) বিভিন্ন দিক থেকে পরিলক্ষিত হয়।
শিক্ষা হলো এমন একটি মাধ্যম যার দ্বারা শিশুর সর্বাঙ্গীন বিকাশ সাধন সম্ভাব করা হয়। তাই শিক্ষার মাধ্যমে ব্যক্তি তথা সমাজের গতিশীলতা লাভ করে। সুতরাং যুগ যুগ ধরে সমাজে শিক্ষার প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে।
শিক্ষার বুৎপত্তিগত অর্থ
শিক্ষা শব্দটি সংস্কৃত ‘শাস’ ধাতু থেকে এসেছে, যার অর্থ হল শাসন করা, নির্দেশ দেওয়া বা শাস্তি দান প্রভৃতি। আবার শিক্ষা শব্দের সমার্থক ‘বিদ্যা’ শব্দটি বিদ্ ধাতু থেকে এসেছে, যার অর্থ হল জ্ঞান অর্জন করা বা বিদ্যা অর্জন করা।
আবার, বুৎপত্তিগতভাবে শিক্ষা শব্দের ইংরাজী ‘Education’ শব্দটি চারটি লাতিন শব্দ থেকে এসেছে, সেগুলি হল –
i) ‘Educere’ যার অর্থ হল – নির্দেশনা দেওয়া (to lead out) বা নিষ্কশন করা (to draw out)।
ii) ‘Educare’ যার অর্থ হল – পরিচর্যা বা প্রতিপালন করা (to nourish, to bring up)।
iii) ‘Educatum’ যার অর্থ হল – শিক্ষাদানের কাজ (act of teaching training)।
iv) ‘Educo’ যার অর্থ হল – বাইরে নিয়ে আসা (to lead out)।
শিক্ষার ধারণা ও অর্থ
শিক্ষার ধারণাকে বিশ্লেষণ করলে শিক্ষা শব্দের দুটি ধারণা ও অর্থ পাওয়া যায়, সেগুলি হল –
- সংকীর্ণ অর্থে শিক্ষা এবং
- ব্যাপক অর্থে শিক্ষা।
1. সংকীর্ণ অর্থে শিক্ষা
শিক্ষার সংকীর্ণ অর্থ হল পুঁথিগত জ্ঞান ভিত্তিক শিক্ষা। অর্থাৎ যে শিক্ষার মাধ্যমে কেবলমাত্র পুঁথিগত জ্ঞান অর্জন হয় তাকে সংকীর্ণ অর্থে শিক্ষা বলে। এই শিক্ষা বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সীমাবদ্ধ।
G. H. Thomson বলেছেন – সংকীর্ণ অর্থে শিক্ষা ব্যক্তির উপর পরিবেশের প্রভাব, তার আচরণ, চিন্তাভাবনা ও মনোভাবের স্থায়ী পরিবর্তন ঘটায়।
সংকীর্ণ অর্থে শিক্ষার দুটি তথ্য বর্তমান। যথা –
i) পাইপ ও নলের তত্ত্ব (Pipe Line Theory) এবং
ii) স্বর্ন কণিকা তত্ত্ব (Gold Sank Theory)।
সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট্য
সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট্য বিভিন্ন দিক থেকে পরিলক্ষিত হয়, সেগুলি হল –
i) জ্ঞান আহরণের প্রক্রিয়া,
ii) একমুখী প্রক্রিয়া,
iii) পুঁথি কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থা,
iv) পরীক্ষা কেন্দ্রিক,
v) ডিগ্রি অর্জনের প্রক্রিয়া,
vii) নির্দিষ্ট সময় ভিত্তিক শিক্ষা,
viii) শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে দাতা ও গ্রহীতার সম্পর্ক প্রভৃতি।
2. ব্যাপক অর্থে শিক্ষা
যে শিক্ষা জীবনব্যাপী বা সারা জীবন ধরে চলে তাকে ব্যাপক অর্থে শিক্ষা বলে। এই ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীদের সর্বাঙ্গীন বিকাশের উপযোগী।
S. S. Mackenzi বলেছেন – ব্যাপক অর্থে শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যার সারা জীবনব্যাপী চলতে থাকে এবং প্রায় প্রত্যেকটি অভিজ্ঞতার দ্বারা তার উত্তরন ঘটে।
ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্য
ব্যাপক অর্থে শিক্ষার বিভিন্ন বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়, সেগুলি হল –
i) সারা জীবনব্যাপী প্রক্রিয়া,
ii) অভিযোজনমূলক প্রক্রিয়া,
iii) আচরণের পরিবর্তনকারী প্রক্রিয়া,
iv) সামাজিকীকরণের সহায়ক প্রক্রিয়া প্রভৃতি।
শিক্ষার সংজ্ঞা | Definition of Education
শিক্ষাকে বিশ্লেষণ করলে শিক্ষার বিভিন্ন সংজ্ঞা (Definition of Education) পাওয়া যায়। প্রাচীনকাল থেকে আরো অনেক কাল পর্যন্ত বিভিন্ন মনিষী, বিভিন্ন ধর্মগ্রন্থ শিক্ষাকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত ও ব্যাখ্যা করেছেন। সেগুলি সম্পর্কে আলোচনা করা হল –
ক) শিক্ষা সম্পর্কে প্রাচীন ভারতীয় সংজ্ঞা
শিক্ষা সম্পর্কে প্রাচীন ভারতে বিভিন্ন মুনি ঋষিদের প্রদত্ত সংজ্ঞা ও বিভিন্ন ধর্মগ্রন্থে বিভিন্ন সংজ্ঞা পাওয়া যায়। সেগুলি হল –
i) উপনিষদ অনুযায়ী – শিক্ষা ব্যক্তিকে সংস্কারমুক্ত করে গড়ে তোলে।
ii) ঋগ্বেদ অনুযায়ী – শিক্ষা হল এমন কিছু যা ব্যক্তিকে আত্মনির্ভরশীল ও স্বার্থশূন্য করে গড়ে তোলে।
iii) শংকরাচার্যের মতে – শিক্ষা হল শিশুকে দেশ বা জাতিকে ভালোবাসার জন্য প্রশিক্ষণ দান করা।
iv) কৌটিল্যের মতে – শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তির আত্মতৃপ্তির বিকাশ ঘটিয়ে থাকে।
খ) শিক্ষা সম্পর্কে আধুনিক ভারতীয় শিক্ষাবিদদের সংজ্ঞা
শিক্ষা সম্পর্কে আধুনিক ভারতীয় বিভিন্ন শিক্ষাবিদ্ তাদের বিভিন্ন চিন্তা দর্শন পাওয়া যায়। এদের মধ্যে উল্লেখযোগ্য আধুনিক ভারতীয় শিক্ষাবিদদের সংজ্ঞা উল্লেখ করা হল –
i) স্বামী বিবেকানন্দ বলেছেন – শিক্ষা হল শিশুর মধ্যে থাকা অন্তর্নিহিত সুপ্ত সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধন।
ii) মহাত্মা গান্ধী বলেছেন – শিক্ষা হল শিশুর দেহ, মন ও আত্মার পরিপূর্ণ বিকাশ সাধনের প্রক্রিয়া।
iii) ঋষি অরবিন্দ বলেছেন – ব্যক্তি যে বিকাশমান আত্মসত্তার অধিকারী, তার সুষম বিকাশ সাধন করা হল শিক্ষা।
iv) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন – শিক্ষা হল সতত পরিবর্তনশীল বিশ্ব প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য বিধান করে চলা বা অভিযোজন করে চলা।
উপসংহার
সর্বোপরি বলা যায়, শিক্ষা কেবলমাত্র তত্ত্ব বা জ্ঞান আহরণের বিষয় নয়, বরং এটি জীবনের সঙ্গে সম্পৃক্ত বিষয় যা শিশুকে সার্বিক বিকাশে সহায়তা করে এবং সমাজ জীবনের উপযোগী করে গড়ে তোলে। তাই শিক্ষা হল পূর্ণাঙ্গ মানুষ তৈরি করার উপযুক্ত মাধ্যম।
তথ্যসূত্র (Sources)
- Aggarwal, J. C., Theory and Principles of Education. 13th Ed. Vikas Publishing House Pvt. Ltd.
- Nayak, B.K, Text Book of Foundation of Education. Cuttack, Odisha: KitabMhal
- Ravi, S. Samuel, A Comprehensive Study of Education, Fourth Printing-May 2016, Delhi – 110092, ISBN – 978-81-203-4182-1,
- Internet sources
প্রশ্ন – শিক্ষা শব্দের বুৎপত্তিগত অর্থ কী?
উত্তর – শিক্ষা শব্দটি সংস্কৃত ‘শাস’ ধাতু থেকে এসেছে, যার অর্থ হল শাসন করা, নির্দেশ দেওয়া। আবার, শিক্ষা শব্দের সমার্থক ‘বিদ্যা’ শব্দটি বিদ্ ধাতু থেকে এসেছে, যার অর্থ হল জ্ঞান অর্জন করা।
প্রশ্ন – শিক্ষা শব্দের অর্থ কি?
উত্তর – শিক্ষা শব্দের অর্থ হল – শিক্ষা শব্দটি সংস্কৃত ‘শাস’ ধাতু থেকে এসেছে, যার অর্থ হল শাসন করা, নির্দেশ দেওয়া। আবার, শিক্ষা শব্দের সমার্থক ‘বিদ্যা’ শব্দটি বিদ্ ধাতু থেকে এসেছে, যার অর্থ হল জ্ঞান অর্জন করা।
প্রশ্ন – বিদ্যা শব্দের বুৎপত্তিগত অর্থ কি
উত্তর – বিদ্যা শব্দের বুৎপত্তিগত অর্থ হল – ‘বিদ্যা’ শব্দটি বিদ্ ধাতু থেকে এসেছে, যার অর্থ হল জ্ঞান অর্জন করা।
প্রশ্ন – শিক্ষা সম্পর্কে সক্রেটিস কি বলেছেন?
উত্তর – শিক্ষা সম্পর্কে সক্রেটিস বলেছেন – শিক্ষা হল সত্যের আবিষ্কার এবং মিথ্যার বিনাশ সাধন।
প্রশ্ন – জন ডিউই এর মতে শিক্ষা কি?
উত্তর – জন ডিউই এর মতে – শিক্ষা হল ব্যক্তির অভিজ্ঞতার অবিরত পুনর্গঠনের মাধ্যমে জীবনযাপনের প্রক্রিয়া।
প্রশ্ন – শিক্ষা দ্বারা মানুষ কী লাভ করে
উত্তর –শিক্ষার মাধ্যমে মানুষ আত্ম সচেতন হয়, সুশিক্ষিত হয় এবং সমাজ উপযোগী হয়ে গড়ে ওঠে। অর্থাৎ শিক্ষার দ্বারা মানুষ আত্মসচেতনতা লাভ করে। যা তার জীবন বিকাশের বিশেষ সহায়ক।
আরোও পোস্ট পড়ুন
- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন | UGC এর গঠন ও কার্যাবলী | University Grants Commission
- NCTE এর কার্যাবলী আলোচনা করো | 10 Functions of NCTE
- DIET এর কার্যাবলী আলোচনা করো | 10 Functions of DIET
- SCERT এর কার্যাবলী আলোচনা করো | 10 Functions of SCERT
- NCERT গঠন ও কার্যাবলী আলোচনা | Structure and Functions of NCERT
- শিক্ষার সংজ্ঞা দাও | শিক্ষা কাকে বলে | 16 Definition of Education